বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০০৯

অনিরাপদ যৌন নির্যাতনের শিকার হচ্ছে কুষ্টিয়ার চাতাল শ্রমিকরা

অহরহ যৌন নির্যাতনের শিকার হচ্ছে কুষ্টিয়ার অপ্রাতাষ্ঠিানিক নারী শ্রমিকরা। এর মধ্যে চাতালে যারা কাজ করে তাদের সংখ্যা বেশী। ধান চাতালে কাজ করা এসব্ নারী শ্রমিকদের এ নির্যাতন মেনে নিতে হয় মুখ বন্ধ করে। প্রতিবাদ করার কোন সুযোগ নেই। শ্রমিক হিসেবে মৌখিক নিয়োগপ্রাপ্ত এ নারী শ্রমিকরা চাকরী হারানোর ভয়ে কোন প্রতিবাদ করে না।
কুষ্টিয়া ধান চাতালের দেশের অন্যতম বড় মোকাম। এখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ধান-চাল ক্রয়-বিক্রয়ের জন্য নানা জাতের লোক আসে। বিশেষ করে ট্রাক চালক ও শ্রমিক এবং মহাজনী ফড়িয়ারা রাতে অবস্থান করে চাতালে। চাতালের নারী শ্রমিকদের অধিকাংশই বিধবা, স্বামী পরিত্যক্ত এবং একাকী বসবাস করে। এই সুযোগে তাদের উপর চড়াও হয় বাইরে থেকে আসা লোকজন। এরা অধিকাংশই অশিক্ষিত এবং যৌন সম্পর্কের বিষয়ে কোন শিক্ষা নেই। এরা অনিরাপদ যৌন নির্যাতনের শিকার হয়। ফলে যে কোন সময় বড় ধরনের যৌন রোগের শিকার হতে পারে তারা এ রকম আশংকা করছে অনেকে। খবর ই-বার্তার।
বৃহস্পতিবার এ্যাকশন ইন ডেভেলেপমেন্ট-এইড ও প্রভাতীর উদ্যোগে বোধোদয় কার্যালয়ে সমাজের পিছিয়ে পড়া অপ্রাতিষ্ঠানিক নারী শ্রমিকদের অধিকার প্রাতিষ্ঠানিকরণ প্রকল্পের নারী শ্রমিকদের বিভিন্ন বৈষম্যের চিত্রকে তুলে ধরার লক্ষ্যে মতবিনিময় সভায় এ তথ্য দেয়া হয়।

বিকেলে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন বোধদয়ের সভাপতি এ্যাডভোকেট লালিম হক। সভাপতিত্ব করেন এইডের সমন্বয়কারী আশাবুল হক। বক্তব্য রাখেন প্রশিক্ষন সমন্বয়কারী শফিক আকরাম, মমতাজ আলী, আহসান হাবীব, কামরুজ্জামান, উলফাত হোসেন, হাসানুজ্জামান প্রমুখ।

কোন মন্তব্য নেই: