সোমবার, ৩১ আগস্ট, ২০০৯

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চরমপন্থী সন্ত্রাসীদের দমনে পুলিশি অভিযান আরো জোরালো করা হচ্ছে: আইজিপি


দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চরমপন্থী সন্ত্রাসীদের দমনে আরো জোরালো পুলিশি অভিযান চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার পুলিশ সদরদপ্তরে এক সভা শেষে পুলিশের মহাপরিদর্শক নূর মোহাম্মদ সাংবাদিকদের এ কথা বলেছেন। তিনি বলেন, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে টেন্ডার নিয়েই বেশি ঝামেলা হচ্ছে। তাই চলমান টেন্ডার প্রক্রিয়া বাদ দিয়ে বিকল্প কিছু করা যায় কি না সে ব্যাপারে সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। আইজিপি জানান, গত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দেড়শ'র বেশি পুলিশ ক্যাম্প করা হয়েছিল। বর্তমানে ক্যাম্পের সংখ্যা কমিয়ে সেগুলোর জনবল বাড়ানো হচ্ছে। পাশাপাশি ওই এলাকার পুলিশ ক্যাম্পগুলোকে গাড়ি ও মোটরসাইকেল দেওয়াসহ আধুনিকায়ন করা হচ্ছে। বাড়ানো হচ্ছে গোয়েন্দা নজরদারিও। মহাসড়কে চাঁদাবাজির কিছু ঘটনার কথা স্বীকার করে সেগুলোকে বিচ্ছিন্ন ঘটনা' হিসেবে আখ্যায়িত করেন তিনি। আইজিপি বলেন, হাইওয়েতে পুলিশ, পরিবহন মালিক সংগঠন বা শ্রমিক সংগঠন যারাই চাঁদাবাজি করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে। হাইওয়ের যে এলাকায় চাঁদাবাজির অভিযোগ পাওয়া যাবে সে এলাকার পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।
রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় রাজনৈতিক চাঁদাবাজি ও টেন্ডারবাজি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, অপরাধীকে অপরাধী হিসেবেই দেখা হচ্ছে। যে ধরনের চাঁদাবাজিই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। আসন্ন ঈদে রাজধানীসহ সারাদেশে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।
সভায় পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক নববিক্রম কিশোর ত্রিপুরা, র‌্যাবের মহা পরিচালক হাসান মাহমুদ খন্দকার, ঢাকা মহানগর পুলিশ কমিশনার একেএম শহীদুল হকসহ দেশের সব মহানগর পুলিশ কমিশনার উপস্থিত ছিলেন।

কোন মন্তব্য নেই: